আত্মকথন

রেশন দোকানের বিজ্ঞাপন হয়?
হয়তো বা হয়…..
মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে। আর যে জিনিসে মুখ ঢেকে যায়, সেটা নিশ্চিত মুখোশ, তাতে আপনি সে ডাকনামই দিন না কেন।

কৃত্রিমতা গ্রাস করার প্রথম পদক্ষেপ বিজ্ঞাপন, যদি না ব্যাবসায়িক লক্ষ্য থেকে থাকে। পরিমান কখনোই উৎকর্ষের ধার ধারেনা।

বাজার চাহিদার সোজা নিয়মসুত্র, চাহিদার সাথে যোগানের সামঞ্জস্যতা না থাকলে, অসমতার সৃষ্টি হয়। যাহা অর্থনৈতিক ভাবেই প্রথম আঘাতটা হানে। অর্থ বিষয়টা রুপক। তবে অর্থ মোটেই অর্থহীন নয়। পরবর্তীতে টিকে থাকার জন্য মুড়ি মিছরির একই দর করতে বাধ্য হই। মানে এটাই ভবিতব্য। হীরকখন্ড দুর্মুল্য, তাবলে কুক্কুটসমীপে মোটেই নহে।

একটা সমকালীন ব্যাক্তিগত বিষয়ের পরিপ্রেক্ষিতে আত্মকথনের সাথে সামান্য বিশ্লেষণ)

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *