এদিকে সাহেবের জন্য নতুন উড়োজাহাজ আসছে, দাম নাকি ৮৫০০ কোটি। তা আসুক, উনার জন্য আসবেনা তো কি পরিযায়ী শ্রমিকদের জন্য আসবে! PM Care এ টাকা দিয়েছেই তো সাহেবের যত্নের জন্য। সাহেবের নতুন সর্বেসের্বা সিপাইবাবু, আকাশ থেকে ফুল বর্ষন করবেন হাসপাতালগুলোর উপরে, তা করুক- ২০ টাকার পেট্রোল ৭০ টাকায় বেচলে আমিও বেড়ালের বিয়ে দিতাম।

কিন্তু গণতন্ত্রের যারা ধারক ও বাহক, যারা ভোট দেন, সেই ‘সার্বভৌম জনগণ’ তাদের? সেই পরিযায়ী শ্রমিকদের জন্য কি? কয়েকটা রেল তাও বিপুল ভাড়া।

সায়েব, আরবদেশ গুলোতে উড়োজাহাজ, জলজাহাজ পাঠাবে কয়েকলক্ষ ‘চাকুরীজীবীকে’ আর ‘ভ্রমনার্থী’ দেশে ফেরাবার জন্য। https://gulfnews.com/amp/uae/150000-indians-in-uae-register-to-fly-home-during-coronavirus-pandemic-1.71297349 মহান উদ্যোগ, নিশ্চই কোনো নেতার বৌ-বাচ্চা আঁটকে রয়েছে, নাহলে এতো দরদ তো উথলাতোনা।

এদিকে ১৮ জন পরিয়ায়ী শ্রমিক একটা স্বয়ংক্রিয় ঢালাই মেসানোর লড়ির ড্রামের ভিতরে করে বাড়ি ফিরছিল। কোথা থেকে? মহারাষ্ট্র থেকে লৌক্ষৌ, মহান যোগীরাজ্যের শ্রমিক। ইন্দোরে সেই ট্রাক ধরা পরে পুলিসের তল্লাশিতে, ভিডিওতে দেখুন কীভাবে তারা বেড়িয়ে আসছে। এতেই ছাড় মেলেনি, মধ্যপ্রদেশের সিবরাজ সরকার, তাদের নামে FIR ইস্যু করে গারদে ঢুকিয়েছে।

ঠিকিই আছে, এরাই তো সরকারকে ক্ষমতায় এনেছিল।
যে নিজের ভাল বোঝেনা, তার জন্য এমন হরেক দুর্ভোগ অপেক্ষা করে থাকে।

ওই ১৮ জনের কি উচিৎ ছিলনা একটা চার্টাড প্লেন ভাড়া করে নিজ নিজ বাড়ির উপর থেকে প্যারাসুটে করে ঝাঁপ মারা, তা না করে ঢালাই এর ড্রাম? ওদের ফাঁসি দিয়ে দেওয়া হোক, এই বিরলতম অপরাধের জন্য। আমি ভাবছি, ড্রামের ভিতরে তো জিগজাগ প্যাটার্নের লোহার পাতি থেকে, ওরা ছিল কীভাবে সেখানে, টাও ওই প্রায় ৫-৭ শো কিমি পথ!

ওনাদের কাছে পেলে একবার প্রণাম করতাম সকলকে, ধন্য মানব জীবন।

আমি সেই দিনের প্রতীক্ষায়, যেদিন প্রধানসেবক ‘ভাবলেশহীন’ মুখ নিয়ে জনগণকে বলবে- “মিত্রো, আমাদের মহান পরিযায়ী শ্রমিকদের __ করা হবে”।

ইয়ে, ওই ১৮ জনের জাত কেউ সেটা কি জানে?

Leave A Reply

Your email address will not be published. Required fields are marked *